গুচ্ছ ভর্তিতে না বুয়েটের না।

গুচ্ছ ভর্তিতে  না বুয়েটের না।
Spread the love

সোনালী বাংলাঃ

চলতি শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় দেশের তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যাচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, ‘গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বুয়েট আসবে না। গতকাল সোমবার একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানতে পেরেছি।’

২০২০-২১ শিক্ষাবর্ষে তিন বিশ্ববিদ্যালয় নিয়ে প্রকৌশল ও প্রযুক্তি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এ সিদ্ধান্তের ফলে বুয়েটকে ছাড়াই রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (কুয়েট) নিয়ে এবার প্রকৌশল ও প্রযুক্তি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছ পদ্ধতিতে না যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে সেটি লিখিত আকারে জানানো হবে। বুয়েটের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেটিতে স্বাক্ষর করলে তা জানিয়ে দেওয়া হবে বলেও তিনি জানান।

বিজ্ঞাপন

এর আগে গত ২০ জানুয়ারি ইউজিসির সঙ্গে চার বিশ্ববিদ্যালয়ের বৈঠক হয়। বৈঠকে বুয়েটের প্রস্তাবনা অনুসারে, প্রতি বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে করতে হবে এবং পরীক্ষার কেন্দ্র শুধু বুয়েটেই হবে। কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর অংশীদারিত্ব থাকবে। প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি প্রণয়ন করবে।

বাকি তিন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবনা অনুসারে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর নামের ইংরেজি বানানের আদ্যক্ষর দিয়ে পর্যায়ক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান হবেন। তাছাড়া ভর্তি পরীক্ষা চার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এ দুটি বিষয়ে বুয়েট কর্তৃপক্ষকে জরুরি একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলেছিল ইউজিসি। সোমবার (১ ফেব্রুয়ারি) একাডেমিক কাউন্সিলের সভায় বুয়েট এই আয়োজনে আসবে না বলে সিদ্ধান্ত নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *