মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ ছাড়ছেন বিল গেটস

মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ ছাড়ছেন বিল গেটস
Spread the love

সোনালী বাংলাঃ বহুজাতিক কোম্পানি মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

দাতব্য কাজে বেশি সময় দিতে তার এ সিদ্ধান্ত। ৬৫ বছর বয়সী বিল গেটস জানান, তিনি এখন থেকে বৈশ্বিক স্বাস্থ্য ও উন্নয়ন, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিষয়ে বেশি মনোযোগ দিতে চান।

বিশ্বের অন্যতম শীর্ষ এ ধনী মাইক্রোসফটের পাশাপাশি ওয়ারেন বাফেটের হোল্ডিং কোম্পানি বার্কশায়ারের পরিচালনা পর্ষদ থেকেও সরে দাঁড়িয়েছেন। বিবিসি।

এর আগে ২০০৮ সালে তিনি মাইক্রোসফটের দৈনন্দিন দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। ঘোষণায় তিনি বলেন, মাইক্রোসফট সব সময়ই তার জীবনের একটি অংশ হিসেবেই থাকবে।

পরিচালনা পর্ষদ ছাড়লেও কোম্পানির মূল নেতৃত্বের সঙ্গে ধারাবাহিক যোগাযোগ রাখবেন বলেও আশ্বাস দিয়েছেন তিনি। শৈশবের বন্ধু পল অ্যালেনকে সঙ্গে নিয়ে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর আলবুকারকিউতে বিল গেটস মাইক্রোসফটের কার্যক্রম শুরু করেন।

কম্পিউটারের অপারেটিং সিস্টেম বানাতে ১৯৮০ সালে আইবিএমের সঙ্গে হওয়া চুক্তি তাদের কপাল খুলে দেয়। ওই অপারেটিং সিস্টেমই পরে এমএস-ডস নামে পরিচিতি পায়।

১৯৮৬ সালে মাইক্রোসফট শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে বছরখানেকের মধ্যেই বিল গেটস হয়ে যান যুক্তরাষ্ট্রের সবচেয়ে তরুণ বিলিয়নিয়ার। তিনি ২০০৪ সাল থেকেই বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ওয়ারেন বাফেটের কোম্পানি বার্কশায়ারের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন।

তবে দীর্ঘদিন ধরেই তিনি ও তার স্ত্রী নিজেদের প্রতিষ্ঠিত দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনেই বেশি সময় দিচ্ছিলেন। ফোর্বসের হিসাবে এ মুহূর্তে বিল গেটস বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। তার সম্পদের পরিমাণ ১০৩ দশমিক ৬০ বিলিয়ন ডলার। তার আগে শীর্ষ ধনী হিসেবে আছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *