দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ

দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ
Spread the love

সোনালী বাংলাঃ নির্বাচন কমিশন দেশে হালনাগাদ ভোটারের খসড়া তালিকা প্রকাশ করেছে। খসড়া তালিকা অনুযায়ী দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৫ হাজার ৮৩৪ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা হচ্ছে ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২। অপরদিকে নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২। হিজড়া ভোটারের সংখ্যা হচ্ছে ৩৫৩ জন।

আজ সোমবার বিকালে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ২০১৯ সালের হালনাগাদ ভোটারের একটি খসড়া তালিকা প্রকাশের কথা ঘোষণা করেন।

তিনি বলেন,আগামী ৫ ফেব্রুয়ারি-২০২০ পর্যন্ত খসড়া তালিকা সংশোধনের আবেদন গ্রহণ এবং আগামী ১ মার্চ ২০২০ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল জানান, এবারের হালনাগাদ ভোটার তালিকায় মৃত ভোটার বাদ পড়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ২৯ হাজার ৮৪০, নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬ জন।

এছাড়া এবার ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন দ্বৈত ভোটার শনাক্ত করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। খসড়া তালিকায় প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নাগরিকরা ‘হিজড়া’ পরিচয়ে তালিকাভুক্ত হয়েছেন, যার সংখ্যা ৩৫৩ জন। -বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *